Sunday, August 11, 2024

মল রোডের সেই রাত্তির


 "যখন আমি দার্জিলিংয়ে আমার হোটেলে ফিরে এলাম, তখন কুয়াশাচ্ছন্ন রাতের বাতাস আমাকে স্যাঁতসেঁতে কফিনের মতো আঁকড়ে ধরেছিল। স্ট্রিটলাইটগুলি, নিচে চলে আসা মেঘের দ্বারা বিচ্ছুরিত, নির্জন রাস্তায় একটি ভয়ঙ্কর আভা ফেলেছিল। আমি বুঝতে পারছিলাম অনুভব যে কেউ যেন আমাকে ফলো করছে, আমার হাড় হিম হয়ে আসছে আমি এই হিল স্টেশনে ভৌতিক এনকাউন্টারের অনেক গল্প শুনেছি এবং আমি ভাবছিলাম যে আমি এই অলৌকিক ইতিহাসের সর্বশেষ অধ্যায় হতে যাচ্ছি না তো l


 “হু ইস দেয়ার?”  আমি ডাকলাম, আমার আওয়াজ ঐ ঘনো জঙ্গলের বড় বড় গাছে Echo হয়ে আমার কাছে ফিরে এলো যেন ভেগচাঁচে.  প্রতিক্রিয়াটি ছিল একটি উপহাসমূলক নীরবতা, আমি ভাবতে লাগলাম যে আমি একজন ব্রিটিশ কর্নেলের অস্থির আত্মা নাকি কোন দুষ্টু গোর্খার প্রেতাত্মা আমাকে পরীক্ষা করছে ।


 আমার মাথায় তখন অনেক রকমের চিন্তা ঘুর পাক খাচ্ছে , তখন একটি দৃঢ় পদধ্বনি আমায় বাস্তবে ফিরিয়ে আনে ।  কুয়াশা থেকে সেনাবাহিনীর পোশাক পরা এক দুরন্ত ভদ্রলোক বেরিয়ে এলেন, প্রতিটা বিন্দু অবসরপ্রাপ্ত অ্যাংলো-ইন্ডিয়ান কর্নেলের ড্রেস ।  কিথ, সে নিজের পরিচয় দিল, তার মুখে একটা বেপরোয়া হাঁসিl


 "মনে হচ্ছে কেউ তোমাকে অনুসরণ করছে, তাই না?"  তিনি জিজ্ঞাসা করলেন, তার কণ্ঠস্বর নিচু এবং ষড়যন্ত্রমূলক।  আমি মাথা নাড়লাম, এবং সে জেনেশুনে হাসল।  "আমার সাথেও হয়, বুড়ো মানুষ। তবে শুধুমাত্র শীতকালে। আমার মনে হয় এটা কুয়াশা এবং পাইন গাছ আমাদের সাথে ছলচাতুরি করছে।"


 আমি স্বস্তির নিঃশ্বাস ফেললাম, ভাবলাম হয়তো এটা গ্রীষ্মকালে আমার আর্থ্রাইটিসের ঋতুর সমতুল্য।  কিথের আশ্বস্ত হাসি ইঙ্গিত দেয় যে কিছু রহস্য অমীমাংসিত রেখে দেওয়া ভাল, দার্জিলিং এর মল রোডের ঐতিহ্যগত আকর্ষণ রক্ষা করে।


 এক পলকে , সে কুয়াশার মধ্যে অদৃশ্য হয়ে গেল, আমি কি পুরো ঘটনা টা কল্পনা করেছি, ও কি সত্যি !  কিন্তু আমি যখন আমার হাঁটা চালিয়ে যাচ্ছিলাম, তখন আমি এই অনুভূতিটা ঝেড়ে ফেলতে পারিনি যে কিথ এখনও সেখানেই আছে, আমার উপর নজর রাখছে - এবং ভূত।"

আমি এখন কলকাতায় বসে যখন সেই রাত্তিরে কথা  ভাবি তখন ভাবি যেন আমার জন্য ঐ সময়ের ঐ ঘটনা কোন নাট্যকার শুধু আমার জন্য সাজিয়ে ছিল, কভিডের পর আর দার্জিলিং যাওয়া হয় নি,কোনো আসা যায় না কারণ সেই দিনের সেই মুহূর্ত তো পাবো না !

3 comments:

Sukhen Mukherjee said...

দারুন লেখা

Pralay said...

Darun short story.

samaranand's take said...

ধন্যবাদ সুখেন আর প্রলয় গল্পটা ভাল লাগার জন্য l