Thursday, February 10, 2022

সাধু সঙ্গ

আমার সাধুর প্রতি আকৃষ্ট হওয়ার এই ঝোঁক আছে, এটি এখন অর্জিত নয় তবে যতদূর মনেপড়ে তা আমার ছোটবেলা থেকেই রয়েছে। আমার মোনে পড়ে যখনই তারা আমাদের এলাকায় আসত তখনই আমরা কমন্ডল এবং ত্রিশূল নে্ওয়া সাধুদের অনুসরণ করতাম, যেন তারা পাইড পাইপার। তারা খাদ্যশস্য বা টাকা সংগ্রহের জন্য বাড়ি বাড়ি যেত এবং আমরা তাদের চারপাশে ঘুরতাম। তাদের কেউ কেউ আমাদের তাদের অনুসরণ করতে দেখে বিরক্ত হোতো। যাইহোক, কয়েকজন ভজন গেয়ে আমাদের বিনোদন কোরতো অথবা বাতাস থেকে কিছু হুশ কোরে জিনিশ হাজির করার জাদু দেখাতো। আমি আমার প্রাপ্তবয়স্ক জীবনে বিভিন্ন সাধুর সংসপারশে আসি, আমার আগের ব্লগগুলিতে আমি সেগুলি উল্লেখ করেছি৷ আমি খুব স্পষ্ট নই যে সাধুরা আমাকে আকৃষ্ট করে নাকি তারা আমাকে একজন সহোজ শিকার ভাবে, এটি আমার অহংকে বাড়িয়ে তোলে যেন আমি নির্বাচিত একজন। আমি যখন বারাউনিতে ছিলাম তখন জনৌইকো সাধু আমাকে কিছু টাকা নিয়ে পলায়ন করেছিল, যদিও আমার স্ত্রী আমাকে সতর্ক করেছিল যে সেই সাধু একজন প্রতারক ! কিন্তু এখন আমি আপনাদের একজন সাধুর কথা বলবো তার সাথের কথোপকথন এখনও আমার মনে গেঁথে আছে। এটা অনেকদিন আগেকার ঘটনা। গৌহাটি থেকে মিটারগেজ ট্রেনটি শিটি দিছিলো, আমি আমার প্রথম শ্রেণির কামরা থেকে আমার বন্ধুদের দিকে হাত নাড়ছিলাম। তখনকার দিনে ফার্স্ট ক্লাস ছিল দুইজনের কুপ। আমার সহযাত্রী একজন সাধু,তাকে সি অফ কোরতে অনেক মহিলা এসেছিল। তার ভক্তরা তার জন্য নীচের বার্থে বিছানা রেডি করেছিল, আমার রিজার্ভেশন ছিল উপরের বার্থের জন্য, কিন্তু তখনো ঘুমের সময় হয়নি। দরজা থেকে পেছন ফিরে তাকালাম, সাদা কুর্তা আর ধুতি পরা সাধু নিশ্চিন্তে মোনে বসে আছেন, আমার বসার জায়গা না থাকায় আমি একটু বিরক্ত। কণ্ঠে বললাম, ";এখনও ঘুমের সময় হয়নি!" তিনি বিব্রত হয়ে পড়েছিলেন এবং হাত জোড় করে আমাকে তার বিছানা ভাগ করার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন, “অসুবিধার জন্য দুঃখিত, আমার ভক্তরা অতিরিক্ত উত্সাহে বিছানাটি ছড়িয়ে দিয়েছেন। আপনি যদি চান আমি এটি রোল করতে পারি!’’ "না, প্লিজ না, আমি আপনার পাশে বসব।" আমি আমার অভদ্র আচরণে লজ্জিত হয়েছিলাম। আমার লাগেজটি সিটের নিচে ছিল; আমি আমার স্যুটকেসটি টেনে বের করলাম, আমার নাইটওয়্যার বেরকরলাম এবং সংযুক্ত ওয়াশরুমের দিকে রওনা দিলাম। নৈমিত্তিক পরিবর্তনের পর আমি আরামে তার পাশে বসলাম। “রাতের খাবার খেয়েছেন? আমি আপনাকে কিছু অফার করতে পারি।"ধন্যবাদ, আমি আমার বন্ধুদের সাথে স্টেশন ডাইনিং হলে ডিনার করেছি, আপনি দয়া করে চালিয়ে যান।" "আমি রাতের খাবার খাই না; ঘুমানোর আগে কিছু ফল খাব।” এভাবেই আমাদের পরিচয় শুরু হলো। কথোপকথনের সময়, তিনি আমাকে বলেছিলেন যে আসাম, বাংলা এবং বিহারে তাঁর অনুগামি রয়েছে প্রায় লাখ খানেকের ওপোর! তিনি আমাকে দেখে হাসলেন এবং বললেন, "আপনার মনোভাব এবং প্রশ্ন থেকে আমি বুঝতে পারি যে আপনি ঈশ্বরে খুব বিশ্বাস করেন না।" ; আমি ধরা পড়ে গিয়েছিলাম, সংকোচের সাথে তাকে জিজ্ঞাসা করলাম, "আপনি কীভাবে জানেন যে ঈশ্বর আছেন?" “আপনাদের নিজের রামকৃষ্ণ বোলেছেন বিশ্বাসে মেলায় ভগবান তর্ক বহু দূর। এটা বিশ্বাস. আপনি আসলে তাকে দেখতে বা অনুভব করতে চান। আলোচনা আকর্ষণীয় হয়ে উঠছিল; আমি বিষয়টিতে উত্তপ্ত হয়ে উঠছিলাম কারণ আমি অনুভব করতে পারছিলাম যে আমি একজন জ্ঞানী জ্ঞানী ব্যক্তির সাথে কথোপকথন করছি.. তিনি চালিয়ে গেলেন.আপনি আলাস্কা দেখেছেন? মঙ্গল গ্রহ দেখেছেন? আপনি না কিন্তু আপনি তাদের সম্পর্কে শুনেছেন বা পড়েছেন. একইভাবে, আপনি এমন লোকদের পাবেন যারা তাঁকে অনুভব করেছেন বা তাঁর কাছ থেকে কিছু আশীর্বাদ পেয়েছেন। আমি জানি আপনি বিজ্ঞানের ছাত্র এবং বৈজ্ঞানিক প্রমাণ খুঁজবেন. আপনি কি কখনও ভেবে দেখেছেন যে এত প্রজাতির প্রাণী, সমুদ্র এবং পর্বত মালা কে তৈরি করেছে? বিজ্ঞানীরা কি এমন একটি গাছ তৈরি করতে পারেন যেখানে নারকেলের ভিতরে জল পাওয়া যায়? আপনি কি জানেন যে একটি অ্যালবাট্রস পাখি তার ডানা না ঝাপটিয়ে সারা বিশ্বে উড়ে বেড়ায়। সেই ডানাগুলো কে ডিজাইন করেছে, যেগুলো তারা ফ্ল্যাপ করে শুধু নামার সময় বা ওঠার সময়? এটা বিশ্বাস করা হয় যে তারা ফ্লাইটের সময় ঘুমায়, খুব কমই নেমে আসে এবং কোনো বিশ্রাম ছাড়াই শত শত মাইল উড়তে থাকে, তাদের 60 বছর বা তারও বেশি জীবনকালে তারা লক্ষ লক্ষ মাইল উড়ে যায়. এয়ারো ইঞ্জিনিয়াররা দক্ষ এয়ারফ্রেম ডিজাইন করতে এই পাখির ফ্লাইট প্যাটার্ন এবং ডানা অধ্যয়ন করছেন। কল্পনা করুন যে 7 কেজি বা তার বেশি ওজনের একটি পাখি 12 ফুট ডানার স্পেনে উড়ছে মহাদেশ জুড়ে মাইলের পর মাইল। কে তৈরি করেছে এই ভারী প্রাণীটিকে উড়তে? প্রতিটি জীবের মধ্যে ঈশ্বর আছেন, আপনি আমি এবং সবার মধ্যে। যখন আপনি কোন অভাবীকে সাহায্য করেন তখন আপনি সেই মুহূর্তের জন্য তার জন্য ঈশ্বর হয়ে যান। আমরা বিশ্বাসের নিরাময় করতে পারি না তবে অন্তত আমাদের সহানুভূতি প্রসারিত করে এবং অন্যদের সমস্যার প্রতি সহানুভূতি দেখিয়ে আমরা তাদের অস্থির আত্মাকে নিরাময়ের স্পর্শ দিতে পারি। আমি কোন অলৌকিক কাজ করি না বা রোগের সমাধান নেই, এটি একজন ডাক্তারের কাজ। আমি অন্যদের সমস্যার কথা শুনি, কারণ ব্যাখ্যা করার চেষ্টা করি। সেদিন তিনি যা বলেছিলেন তা সর্বজনীন সত্য, কোনো মতের বিরোধ নেই, তাঁর প্রবচন দেখে আমি বেশ মুগ্ধ হয়েছিলাম। প্রথমে আমি সন্দেহপ্রবণ ছিলাম কিন্তু তার সাথে কথা বলে আমার জ্ঞানের সীমাবদ্ধতা জানতে পারলাম। সেই দিনগুলিতে তাত্ক্ষণিক তথ্য পাওয়ার জন্য কোনও গুগল ছিল না, জ্ঞান অর্জনের জন্য বই পড়তে হোতো এবং তারপরে সেই তথ্যগুলি ব্যাখ্যা করার জন্য বুদ্ধিমত্তা থাকতে হবে।সেই সাধু বই পড়েছিলেন এবং কিছু উপলব্ধি তাঁর কাছে এসেছিল যা তাকে ঋষির জীবন গ্রহণ করতে বাধ্য করেছিল। আমার কাছে তিনি আধুনিকদের মতো নকল বলে মনে হয়নি। আমি আমার অন্যান্য এনকাউন্টারে যেমন উল্লেখ করেছি সে আমাকে কোনো জাদুর ওষুধ দেয়নি। ঘুমের সময় ঘনিয়ে আসছিল, তাকে শুভরাত্রি করার পর; আমি আমার উপরের বার্থে উঠলাম। পরের দিন সকালে ট্রেনটি বারাউনিতে পৌঁছায়, আবার তাকে গ্রহণ করার জন্য ভক্তদের ভিড়। তিনি আমাকে দেখে হাসঁলেন আমি তার দিকে হাত নেড়ে আমার লাগেজ নিয়ে নেমে পড়লাম।

2 comments:

Sabyasachi Chowdhury said...

স্যার, আপনার লেখা পড়ে ভীষন ভাল লাগল। প্রাজ্ঞল ভাষা ও বিষয়ের গভীরতা মুগ্ধ করেছে। ঈশ্বর আমাদের সকলের মধ্যে বিরাজমান, আমরা ঈশ্বরের সন্তান। তাই, স্বামী বিবেকানন্দ জীবরুপে শিবপূজার কথা বলেছেন।

samaranand's take said...

Dhanyabad, Sabyasachi!