Monday, February 14, 2022

ওপার বাংলা


ওপার বাংলা

দিলাওয়ার হঠাৎ ঘুরে আমার দিকে দৌড়ে এসে আমাকে শক্ত করে জড়িয়ে ধরে তার চোখে জল, আমিও সেই রাতে ঢাকায় নীরবে কেঁদেছিলাম। সেই রাতের ছবি আমার মনে চিরতরে গেঁথে আছে। আজ 19 বছর পরেও আমার কাছে মনে হচ্ছে এটি গতকালই ঘটেছে।

আমি কিভাবে বাংলাদেশে এলাম এবং কে এই দিলাওয়ার?

আমি সেখানে ব্যক্তিগত সফরে যাইনি তবে ব্যবসার সুযোগ অন্বেষণ করতে BHEL-এর আরও দুই সিনিয়র অফিসারের সাথে সেখানে গিয়েছিলাম। সেই দিনগুলিতে আমি BHEL-এর পূর্বাঞ্চলীয় অঞ্চলের নেতৃত্বে ছিলাম, BHEL-এর দু'জন সিনিয়র অফিসারের মধ্যে একজন ছিলেন আমার ঘনিষ্ঠ বন্ধু প্রয়াত কান্দাস্বামী, তিনি বয়লার বিশেষজ্ঞ ছিলেন।

ইন্ডিয়ান এয়ারলাইন্সের আমাদের ফ্লাইটটি কলকাতা থেকে ঢাকায় পৌঁছাতে এক ঘণ্টারও কম সময় নেয়, আমরা যখন আমাদের জলখাবার শেষ করছি তখন বিমানটি ঢাকার কাছে আসার ঘোষণা করলো। তখন ঢাকা বিমানবন্দর ছোট ছিল কিন্তু আমরা বাংলাদেশে অনেক অভ্যন্তরীণ বেসরকারী এয়ারলাইন্স পরিচালনা করতে দেখেছি, মনে রাখবেন এটি 2000 এবং ভারতে প্রাইভেট এয়ারলাইনগুলি এখনও উড্ডয়ন করতে পারেনি।

ইমিগ্রেশন এবং কাস্টমসের মাধ্যমে চেক আউট করার  বেশ সুচারুভাবে ঘটেছিল। আমরা বাংলাদেশের মুদ্রা বিক্রিকারী দালালদের দ্বারা পরিবেষ্টিত হয়েছিলাম। প্রাথমিকভাবে আমরা আমাদের ডলার বিনিময় করতে অনিচ্ছুক ছিলাম কিন্তু আমার ভারতীয় রুপির সাথে সুযোগ নিতে আমার আপত্তি ছিল না যা তারা তখন প্রচলিত হারে সহজেই বিনিময় করত, তখন বাংলাদেশ টাকায় এক ভারতীয় রুপি থেকে 1.40 টাকা ছিল। এখন অবশ্যই বাংলাদেশের টাকা মূল্যবান হয়েছে, ভারতীয় রুপির বিপরীতে এটি প্রায় 1.15 টাকা বা তার ও বেশি।

আমরা বিমানবন্দর থেকে একটি ক্যাব নিয়ে রওনা হলাম আমাদের হোটেল রূপসী বাংলার দিকে যা ঢাকা ক্লাবের খুব কাছে । চেক ইন করার পর আমরা বাংলাদেশ বিদ্যুৎ বোর্ড অফিসের দিকে রওনা দিলাম। রেশপশনিস্ট আমাদেরকে চেয়ারম্যানের অফিসে নিয়ে গেল। ভবনের দেয়ালে শ্রমিক ইউনিয়নের পোস্টার সাঁটানো  তাদের দাবি-দাওয়া নিয়ে, ঠিক তখনকার দিনে আমাদের বাংলার অফিসের মতো। সেই পোস্টারগুলো দেখে মনে হলো আমি নতুন সচিবালয় ভবনে ডঃ শঙ্কর সেনের অফিসের দিকে হাঁটছি, একটা দেজাভু, দুই বাংলার কিন্তু দেয়ালে পোস্টার একই সংস্কৃতি।
বাংলাদেশের চেয়ারম্যান তাদের 2x200 মেগাওয়াট চট্টগ্রাম প্ল্যান্ট চালানোর জন্য BHEL-এর সাহায্য চেয়েছিলেন, যেটি তখন চীনা দ্বারা পরিচালিত হয়েছিল কারণ তারা  সেই প্ল্যান্ট সরবরাহ করেছিল। প্ল্যান্টটি চালানোর জন্য আমাদের বাংলাদেশের প্রকৌশলীদের প্রশিক্ষণ দিতে হবে, অন্যথায় তারা প্ল্যান্টটি চালু রাখতে চীনকে প্রচুর অর্থ প্রদান করছে। সেখানে তিনি আমাদের সাথে ব্যবস্থাপক মিঃ দিলওয়ার খানের পরিচয় করিয়ে দেন যিনি আমাদের থাকার সময় আমাদের গাইড ছিলেন।

মিটিংয়ের পর দিলওয়ার আমাদের অফিসের কাছে একটি রেস্তোরাঁয় দুপুরের খাবারের জন্য নিয়ে গেলেন, রেস্টুরেন্টে রবীন্দ্রসঙ্গীত শুনে আমি বেশ আবেগী হয়ে পড়লাম। আমাদের মধ্যাহ্নভোজ শেষ করে, আমরা শহরের ঘূর্ণিঝড় ভ্রমণের জন্য বেরিয়ে পড়লাম। 2000 সালে সেই শহর সম্পর্কে প্রথমে আমার মাথায় যা আসে তা হল সাইকেল রিকশা, রিকশা দিয়ে জ্যাম করা প্রধান সড়ক। সন্ধ্যা নাগাদ শামুকের গতিতে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে পৌঁছাতে পারলাম। বিশ্ববিদ্যালয়ের চারপাশের ফুটপাথগুলি রাস্তার ধারে বসে ছাত্র ছাত্রী ভরা, আমরা ভিতরে যাইনি, বাইরে থেকে এটি আমাকে এমন অনুভূতি দিয়েছিল যেন আমি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পাশ দিয়ে যাচ্ছি সেই হাত ধরে থাকা ছাত্র ছাত্রী ভরা,বিড়ি সিগারেট চা খাচ্ছে।
পরদিন সকালে ঢাকা বিমানবন্দরে দিলওয়ারের দেখা, আমরা বিমান বাংলায় চট্টগ্রাম যাচ্ছিলাম। চট্টগ্রামে পৌঁছে আমরা আমাদের হোটেলের দিকে রওনা দিলাম। আমরা আমাদের লাগেজ জমা, ফ্রেশ আপ, পাওয়ার স্টেশনের জন্য একটি গাড়িতে রওয়ানা। তেল ও গ্যাস চালিত বিদ্যুৎ কেন্দ্রটি কর্ণফুলী নদীর তীরে অবস্থিত, এটি একটি বড় নদী যা মিজোরাম থেকে উৎপন্ন হয়েছে এবং বঙ্গোপসাগরে শেষ হচ্ছে, চট্টগ্রাম বন্দরটি দেখতে ডায়মন্ড হারবারের মতো। দিলাওয়ার আমাদের জানান, চীনারা কর্ণফুলী নদী দিয়ে বিদ্যুৎ কেন্দ্রের যন্ত্রপাতি জাহাজে করে চট্টগ্রামে নিয়ে আসে। প্ল্যান্ট স্থাপনের সময় তারা তাদের ব্যবহার করছিল যে পাত্রে তারা পাওয়ার প্ল্যান্টের যন্ত্রপাতি নিয়ে এসেছিল সেখান থেকে পোর্টা কেবিন তৈরি করেছিল, অবশেষে তারা সেই কেবিনে স্থানান্তরিত হয়েছিল ,ওদের কর্মচারীরা ওই পোর্টা কেবিনে থাকত। দিলাওয়ার আমাকে এই সব টিট বিট সম্পর্কে অবগত রাখল, গ্রুপে আমি একমাত্র বাঙ্গালী ছিলাম যার  সাথে  সে কথা বলতে স্বাচ্ছন্দ্য বোধ করছিল। ধীরে ধীরে আমি এবং সে ভ্রাতৃত্বের বন্ধন গড়ে তুলতে শুরু করি। সে আমাদের প্লান্টের চিফ ইঞ্জিনিয়ারের অফিসে নিয়ে গেল। আমাদের চিফ নিজেই তার দল নিয়ে পাওয়ার স্টেশন  দেখিয়েছিলেন। আমাদের বলা হয়েছিল যে চাইনিজ অপারেটিং স্টাফরা সেই পোর্টা কেবিনে থাকে যেগুলি শীতাতপ নিয়ন্ত্রিত নয়, যে কোনও জরুরী সময়ে সমস্ত চীনা কর্মীরা দিনের বা রাতের যে কোনও সময় প্ল্যান্টে ছুটে যায়। আর্মি ব্যারাকের মতো দেখতে কন্ট্রোল রুমে নিয়ে যাওয়া হলো। সেখানে চীনা অপারেটররা তাদের বাংলাদেশী প্রতিপক্ষের সাথে ছিল, বাংলাদেশ আধাসামরিক বাহিনী রাইফেল নিয়ে নজরদারি করছিল। আমি চিফ ইঞ্জিনিয়ার কে জিজ্ঞাসা করলাম কেন কঠোর নিরাপত্তা ছিল, তিনি জানালেন অতীতে নাশকতার চেষ্টা হয়েছে, বাংলাদেশ তখন বিদ্যুতের অনাহারী দেশ ছিল তাই সতর্ক। আমরা বয়লার, টারবাইন এবং সহায়কগুলি দেখেছিলাম, আমরা সেই সরঞ্জামগুলির সাথে পরিচিত ছিলাম কারণ চীনারাও রাশিয়া থেকে প্রযুক্তি নিয়েছিল যারা BHEL র প্রাথমিক প্রযুক্তিগত সহযোগী ছিল৷

রাউন্ডের পর আমরা তাদের  গুস্ট হাউসে দুপুরের খাবার খেয়েছিলাম। এটি ছিল সাধারণ ভাত, ডাল, আলু ভাজা, একটি চরচরি এবং মুরগির তরকারি। আমি সেই চিকেন কারি খেয়ে বোল্ড আউট হয়েছিলাম, পরবর্তী তারিখে আমি তাদের ইন্সট্রুমেন্ট ইঞ্জিনিয়ার এক রায়কে ইমেলের মাধ্যমে অনুরোধ করেছিলাম আমাকে রেসিপিটি পাঠাতে। আমি তার কাছ থেকে পাওয়া সেই রেসিপিটি   আমার বন্ধুদের মধ্যে শেয়ার করেছি।


আমদের পা্ওয়ার পলানটের কাজ শেষ কোরে পরের দিন দিলা্ওয়ার সহ বাংলা বিমানে চাটগাঁ থেকে ঢাকা রওয়ানা। জাহাজটা ওমান থেকে আসছিলো,ওমান ফেরতা বাংলাদেশি শ্রমিক ভরা।
আমি লক্ষ্য করেছি যে প্রায়ই সেই শ্রমিকরা উঠে জানলা দিয়ে তাদের নিজ দেশ দেখার জন্য তাকাছিল,যেমন ট্রেনের কামরা থেকে বাইরে ছুটন্ত গাছ, বাড়ি, মাঠ ইত্যাদি দেখা যায়।2 বছর বা তারও বেশি সময় থাকার পরে দেশে ফিরে আসার একটি অস্থির উত্তেজনা ছিল! তাদের না না রকম ডিমান্ড যা এয়ারহোস্টেসদের ব্যাস্ত করে রাখছিল । এয়ারহোস্টেসরা তাদের বুদ্ধিমত্তার সাথে অর্ধশিক্ষিতজনতাকে সামলাচ্ছিল। ওই শ্রমিকরা উচ্চস্বরে চিৎকার করে বলেছিল, ‘‘আমরা যা পয়সা বাড়িতে পাঠাই তা দিয়েই বাংলাদেশ চলে তাই আমাদের যত্ন নিন!’’

আমি বিস্মিত হয়েছিলাম এবং দিলওয়ারকে এই বৈদেশিক মুদ্রা প্রত্যাবাসন সম্পর্কে তার মতামত জানতে চেয়েছিলাম, তিনি স্বীকার করেছিলেন যে তারা ঠিক বোলছিল কারণ বাংলাদেশের প্রধান বৈদেশিক মুদ্রা আয় ছিল বিদেশী জমিতে কাজ করা তাদের শ্রমের মজুরি প্রত্যাবাসনের মাধ্যমে। আমার পাশে বসা লোকটি আমাকে তাদের ইমিগ্রশান ফর্ম পূরণ করতে তাকে সাহায্য করার জন্য অনুরোধ করেছিল,আমি সহজেই রাজি হোলাম, যখন আমি শেষ করছি তখন দেখি তারপর আরও কয়েকটি ফর্ম আমার সামনে রাখা হয়েছিল, বুঝলাম আসে পাসের যাত্রিরা তাদের ফর্ম আমার দিকে ঠেলছিলো। আমি সেই ফর্মগুলি পূরণ করতে আপত্তি করিনি, আমি বরং এটি উপভোগ করছিলাম,
আমি অনেক ব্যক্তিগত বিবরণ জানতে পারছিলাম এবং বাংলাদেশের গ্রামে তাদের কুঁড়েঘর কল্পনা করার চেষ্টা করছিলাম। দিলাওয়ারও ফরম পূরণে ব্যস্ত ছিল এবং মাঝে মাঝে কোন মজার শব্দের নাম পেলে সে তার কনুই দিয়ে আমাকে ধাক্কা দিত। চট্টগ্রাম থেকে ঢাকা ফ্লাইট চলাকালীন আমাদের বন্ধুত্ব পরিপক্ক হয়।

আমরা ঢাকা এয়ারপোর্ট থেকে বেরিয়ে এলাম, আমি দিলাওয়ার আর কান্দাস্বামী। হোটেলে যাওয়ার আগে আমি দিলাওয়ারকে অনুরোধ করেছিলাম আমাদের একটি বাজারে নিয়ে যেতে যাতে আমি আমার স্ত্রীর জন্য একটি জামদানি শাড়ি কিনতে পারি। তিনি আমাদের ঢাকার নিউ মার্কেটে নিয়ে গেলেন, হ্যাঁ সেখানেও নিউমার্কেট আছে! তিনি আমাকে কোনো টি-শার্ট না কেনার জন্য সতর্ক করেছিলেন কারণ বেশিরভাগই সেই সময়  ভারত থেকে আসত, এখন অবশ্যই বিদেশী ব্র্যান্ডের রিজেকটেড মাল সেখানে সহজেই পাওয়া যায়। একটা জামদানি শাড়ি কিনলাম।

মার্কেটিং শেষ করে আমরা দিলাওয়ারকে নামানোর জন্য এগিয়ে গেলাম, ঢাকায় শেষ রাত ছিল। এই ৪ দিনে দিলওয়ার খুব কাছের বন্ধু হয়ে গিয়েছিল, আমরা অনেক ব্যক্তিগত তথ্য আদান-প্রদান করেছি।

কয়েক মিনিট পর তিনি গাড়িটিকে রাস্তার পাশে থামাতে বলেন। সে  নেমে গেল সামনের সিট থেকে,আমি হাত নেড়ে বিদায় জানাতে পিছনের সিট থেকে বেরিয়ে এলাম। পরের দিন সকালে আমরা কলকাতার উদ্দেশ্যে রওনা হচ্ছি, তাই চূড়ান্ত বিদায়।

করমর্দনের পর সে তার স্যুটকেস নিয়ে হাঁটতে শুরু করল, তারপর হঠাৎ পিছন ফিরে আমার কাছে ছুটে এল। আবেগাপ্লুত হয়ে জড়িয়ে ধরলাম চোখে জল।

আমি একজন বাংলাদেশী কোম্পানির মালিক খাইজ আহমেদকে চিনি যিনি প্রায়ই আমার অফিসে আসেন। তার কোম্পানি বাংলাদেশ বোর্ডে কাজ করত, আমি তার কাছ থেকে দিলওয়ারের খোঁজখবর নিয়েছি।

আমাকে জানিয়েছিলেন যে দিলওয়ার জিএম হয়েছেন এবং এখন তিনি অবসরপ্রাপ্ত।

আমরা বাংলাদেশে কোনো বিশেষজ্ঞ পাঠাইনি কিন্তু আমাদের আলাপচারিতার ফলে  BHEL বাঘাবাড়িতে কাজ পেয়েযায়।

1 comment:

Unknown said...

Excellent.alston is having factory in chitagong and office in faca.I had been to these place twice for discussion with bpdb.I e.power development board.I stayed in sonar bangla