Sunday, December 19, 2021

বিচিত্র ব্যবসা

হেমন্ত আমার চেনা এক মারওয়ারী ব্যবসায়ী।আমার চে অনেক ছোট, as usual ওর মাথায় ব্যবসা ধান্দা ঘুরতে থাকে।
সেবার যোধপুর থেকে এক বিয়ে attend করে ফেরার সময় দেখলাম   আগের দিন বিকেলে ও বাজার করতে বেরোলো আর ফিরল একটা দামি কাঠের তৈরি রাধা কৃষ্ণ মূর্তি নিয়ে।
আমায় জানাল যে 35000 টাকা দিয়ে এক antique দোকান থেকে কিনেছে।
প্লেনে চড়ার সময় হেমন্ত ওটাকে সাবধানে ভাল করে thermocol প্যাক করে চড়ালো।
আমি জিগেস করলাম ও কি ওটা  বাড়ি সাজাবার জন্য নিয়ে যাচ্ছে?
ও হেঁসে বললো "না,আমি ওটাকে এক বছর পরে বিক্রি করবো। এই ধরণের রাধা কৃষ্ণ মুর্তি খুব rare। আমি অনেক খুঁজে এটা পেছি।"
ও বিয়ে তে এসেছিল কিন্তু রথ দেখা আর কলা বেচাও হয় গেল।
অনেক দিন পরে ওর সঙ্গে Park Street এ দেখা হলো।
এখন কি করছো?
এখন আমি রেসের ঘোড়া কিনেছি।
সেতো অনেক দাম!
হেমন্ত হেঁসে বললো "তুমি যা ভাবছ সে রকম না। কোনো ভাল জতের ঘোড়া নয়। "
আমি একটু অবাক হয় বললাম " রেসে দৌড়েবে তো?"
হ্যাঁ, কিন্তু জেতার জন্য নয়। শুধু participate করবে। আসল রেস তো 3 কিংবা 4 টে ঘোড়ার মধ্যে বাকি সব তো betting crowd এর জন্য, নাম্বার বাড়ানো।বাকি 5 কি 6 টা ঘোড়া শুধু দৌড়া এ। আমার ঘোড়া তার মধ্যে একটা।
" পয়সা কে দেয়? "
"ওই total collection এর একটা percentage আমাদের ভাগ করে দেয়া হয় । আমার ঘোড়া maintenance এর খরচ বাদ দিয়ে ভালোই লাভ থাকে।"
"ঘোড়া টা রাখার জন্য আস্তাবল আর দেখাশোনার তো বেশ খরচ আছে। "
" তোমায় অঙ্ক টা বোঝাচ্ছি। আমি এই ঘোড়া লাখ তিনেক টাকা দিয়ে কিনেছি। ঘোড়া টা race course এর আস্তাবলে থাকে যেখানে অন্য সব ঘোড়া থাকে। তুমি হয়তো ময়দানে ঘোড়া গুলো কে চরতে দেখেছ। আমি মাসে মাসে 12 হাজার টাকা দি। আমার bank এ fixed deposite এর চে প্রায় double কামায়ী হয়।"
"বাঃ বেশ ভাল তো। হারা ঘোড়ার business।"
ভাবতে লাগলাম channel গুলোতে music competition এরকম কিছু একটা হয় হয়তো। 

No comments: