Thursday, December 16, 2021

Dampatta koloho

দাম্পত্য কলহ যথা রীতি হাওড়া স্টে শনে 6 আমরা প ৌঁছালাম ইস্পাত ধরার জন্য। 22 নাম্বার প্লাটফর্ম 2C bogey AC Chair কার।32 থে কে 34 আমদে র seat সামনে table। গ োপাল জি নি স পত্র উপরে রে খে দি ল ো!আমি জানলা, স্ত্রী মাঝে , তারপর শুভ্রা।। Aisle এর পাশে গ োপাল। এমন সময় মখেুখে মাস্ক পি ঠে ব্যাগ নি য়ে হন্ত দন্ত ভাবে টে বি লে র উল্ট ো দি কে র প্যাসে ঞ্জার। সি টে ব্যাগ রে খে "দে খবে ন" আরও কি ছুবি ড় বি ড় করে মাস্কে র ভি তর থে কে কথা গুল ো আমাদে র দি কে ছঁুড়ে দি ল ো। প্রায় ট্রে ন ছাড়ে তখন সে আর এক নাদসু নদুসু ভদ্রমহি লা ব্যাগ টানতে টানতে ঢুকল ো ঝগগড়া করতে করতে । তুমি আমাকে ছে ড়ে দি য়ে চলে এলে ভদ্রমহি লা চে ঁচি য়ে চে ঁচি য়ে বলতে বলতে ব্যাগ টা কে ওপরে রাখবার চে ষ্টা করল কি ন্তু ভদ্রল োক ক োন ো সাহায্য করার চে ষ্টাও করল ো না। আমরা অবাক হয় এই নাটক দে খছি । ব্যাগ তুলে আমার উল্ট ো দি কে র জানালা সি টে ভদ্রমহি লা বসল ো । ভদ্রল োক সারাক্ষন ম োবাইলে কি সব ঘাঁটা ঘাঁটি করে যাচ্ছে স্ত্রীর প্রতি ক োন ো ভুরুক্ষে প নে ই। ফ োনটা দাও একটুছে লে র সঙ্গে কথা বলে নি । ভদ্রল োক মখু না তুলে বললে ন "ও এখন গাড়ি চালাচ্ছে "! ভদ্রমহি লা উঠে নি জে র ব্যাগ থে কে ফ োন বার করে কথা বললে ন। Pantry থে কে breakfast দি তে এল। দজু নে অর্ডার করল ো। ভদ্রমহি লা ক োন ো মাস্ক পরে নি , ভদ্রল োক কলপ করা চুল মাস্ক খুলল ো breakfast খাবার জন্য। খ োঁচা খ োঁচা দাড়ি shave না করা রাগী রাগী মখু। ব্যাজার মখেুখে veg cutlet খে তে লাগল ো! ভদ্রমহি লা নানা রকম মখু ভঙ্গি করে ডি ম পাউনরুটি খাচ্ছে । ক োন ো কথা নে ই। আর আমরা চুপ চাপ এই নাটক দে খ ছি । ভদ্রমহি লার চ োখ abnormal, আর ভদ্রল োক বদমে জাজি , আমার judgement। মনে মনে ভাবলাম কি করে এই দটুটো মানষু এক সঙ্গে থাকে আর বাকি জি বনটা থাকতে হবে । ছে লে টা কি ভাবে এদে র manage করে । ঘাটশি লা আসব আসব করছে আমরা নড়ে চড়ে বসলাম, ভদ্রমহি লা আমার দি কে তাকি য়ে বলল "Uncle আপনারা ক োথায় যাবে ন ?" "ভালপাহাড়" আমার ছ োট উত্তর। আমার স্ত্রী র ব্যাগ টা Tolly ক্লাবে র, সে টা দে খে ভদ্রমহি লা বলল ো " আপনারা কি Tollygaunge এ থাকে ন? নরমাল কথা বারতা, ভদ্রল োক বি রক্ত ভাবে তাকি য়ে । আমি জি গে স করলাম "ক োথায় যাচ্ছে ন" Rourkela স্টি ল প্লান্ট ,আমি প্রশ্ন করলাম? হ্যাঁ, মাথা নে ড়ে জবাব। ভদ্রল োক আর ো বি রক্ত। মনে মনে ভাবলাম ওই ভদ্রল োক সব নষ্টে র গ োড়া। ভাল ো ছাত্র বলে হি ন্দস্তুান স্টি ল এ compete করে চাকরি পে য়ে ছে । ভদ্রমহি লা মনে হয় ভাল ো ঘরে র কি ন্তু কপাল খারাপ এই রকম এক গাঁটে র সঙ্গে ফে ঁসে গে ছে । উঠে দাঁড়ালাম, হে ঁসে ভদ্রমহি লা কে বললাম " চলি " মনটা একটুখারাপ হল ো ওই দম্পতি র বি ষয় ভে বে । ওই ভাবে বাকি জীবন টা কাটাবে

No comments: