Thursday, December 16, 2021

Naak dakaa

আমি তখন Indian Oil এর Barauni Refinery তে কর্মরত। Power Plant এর শিফট ইনচার্জ। স্ত্রী বাপের বাড়ি আর আমি shift ডিউটি ঘুরে ফিরে morning, evening আর night করে যাচ্ছি।ছোট বাংলো, সামনে পেছনে বাগান township এ। Breakfast নিজে বানায়ী ,লাঞ্চ আর রাতের খাবার গেস্ট হাউসে। সেদিন সকালে চা খেতে খেতে খবরের কাগজ পড়ছি। আগের দিন জেনারেল শিফট ছিল আর সেদিন evening shift এ যাব। গেট খোলার আওয়াজ পেলাম। দরজায় calling বেল, উঠে দরজা খুললাম। দুজন পুলিশ মাঝে কোমরে দড়ি বাঁধা এক ছোকরা। "কি ব্যাপার" "ও Tandon এর বাড়িতে চুরি করতে ধরা পড়েছে।ও বলছে আপনার বাড়ি তেও চুরি করেছে।" পুলিশের জবাব। "চুরি? কই না তো।তবু দেখি, দাড়ান।" দু বেডরুম চেক করলাম। দেখি আমার money ব্যাগটা আমার পালঙের তলায়।খুব একটা অবাক হলাম না কারণ অনেক সময় আমি ব্যাগটা ড্রেসিং টেবিলে ছুঁড়ে দি, বাউন্স করে তলায় চলে গেছে। জানলা গুলোর শিক ঠিক টাক আছে। ফিরে পুলিশ কে বললাম কই কিছু তো চুরি যায়নি। আমি একটু বিরক্ত হচ্ছিলাম কারণ আমার সময় নষ্ট হচ্ছিল ওই বজ্জাতের জন্য। একটু ঝাঝিঁ এ চোর কে বললাম "কি করে ঢুকলী আর কি চুরি করেছিস?" সব কথা বার্তা হিন্দি তে হচ্ছিল। চোর কে গুঁতো দিয়ে পুলিশ বললো " বল শুরু থেকে"। " আমি আপনার বেডরুম এর skylight দিয়ে ঢুকেছি।" "Skylight? কি করে সম্ভব ওই দুটো রডের মাঝখান দিয়ে" "আমাদের ও সন্দেহ হয়েছিল কি করে মাথা গলিয়ে ঢোকে" পুলিশ এক গাল হেঁসে বলল। "ও আমাদের মাথা ঢুকিয়ে Tandon এর বাড়ি তে দেখিয়েছে কি করে ভিতরে গেছে"। " সে তো বুঝলাম কিন্তু আমার বাড়িতে কি চুরি করেছিস?" "আমি কাল মাঝ রাতে আপনার skylight দিয়ে আপনার বেডরুম এ ঢুকি। আপনি তখন বেহুঁশ ঘুমাচ্ছেন, আমি ধিরে ধিরে খুঁজতে থাকি কি চুরি করব। Godrej আলমারি তালা লাগা। ড্রেসিং টেবিলে money bag দেখলাম। ওটা নিলাম। আমি হতভম্ব, এত কিছু হয়ে যাচ্ছে আর আমি বেহুঁশ। "তার পর?" "হঠাৎ আপনার নাক ডাকার শব্দ বন্ধ, আমি ভাবলাম আপনি আওয়াজ পে উঠে গেছেছেন, আমি সোজা bag নিয়ে আপনার পালঙের তলায়।" আমি ভাবতে লাগলাম কি ভয়ঙ্কর, আমি ওপরে পালঙে আর চোর ফ্লোরে আমার ঠিক নীচে। মনে পড়ল রাত্তিরে একবার গা টা শির শির করে উঠেছিল। ঘুমটা ভেঙে গেছিলো কিন্তু তখন ভাতেও পারিনি যে ওই বেটা আমার পালঙের তলায়। "তারপর?" "একটু পরেই আপনার নাক ডাকার শব্দ পেলাম।আপনার ব্যাগে দুটো 100 টাকার নোট আর কিছু খুচরো ছিল। আমি নোট দুট নিয়ে ব্যাগ টা পালঙের তলায় ছেড়ে দিলাম।তারপর skylight দিয়ে বেরিয়ে গেলাম।" আমি বেডরুম থেকে money bag টা নিয়ে আসলাম। সত্তিত আমার 200 টাকা গায়েব। পুলিশ দের জানালাম টাকা চুরি গেছে। গিন্নি প্রায় আমাকে বলতো আমি নাক ডাকিয়ে ঘুময়ী কিন্তু আমি বিশ্বাস করতাম না।

No comments: