Saturday, April 27, 2024

হাঁটতে হাঁটতে ভাবা

আমি লেকের ধার দিয়ে মর্নিং ওয়াক করি যা আমি প্রায় রোজই করি! বাংলা, ইংরেজি, হিন্দি ভাষায় নানা রকম আলোচনার কিছু অংশ উড়ে আসে আমার দিকে আর আমি কয়েক মুহূর্তের জন্য ওই বিষয় নিয়ে ভাবি কিন্ত খুব একটা পাত্তা দিনাl
খুব একটা আঁতলামি আলোচনা অথবা বই পড়াশোনা নিয়ে ভাবের আদান প্রদান নেই l
মাঝ বয়সী বউরা মেয়ে কিংবা ছেলে কে ইংলিশ মিডিয়াম স্কুলে দিয়ে লেকের ধারে বসে আড্ডা আর জলখাবারের আদান প্রদান l তারপর ম্যাম এই বললো সেই বললো তো আছেই! হাঁটি আর ভাবি কই আমাদের মারাত এই রকম কোনও দিন ভাবেনি নি, কিংবা ঐ বউদের মারাও না l
এইতো সেইদিন আমাদের যে খাবার হোম ডেলিভারি করে সে বললো গর্বের সংগে  যে ওর ছেলে অ্যাসেম্বলি অফ গড চার্চে ভর্তি হয়েছে কিন্তু বাংলা না নিয়ে হিন্দি নিয়েছে l তারমানে বাংলা কি কেউ পড়বে না l মনে পড়ে গেল আমাদের বাংলা বোর্ড এক্সাম পাস করতে হয়েছিল আমাদের দিল্লির স্কুলে l আমার বাংলা লেখা একটা প্রবন্ধ ওই আমার স্কুলের অনেক জুনিয়র কে পাঠাই, ও লিখে পাঠালো বাংলা পড়তে জানেনা l
এদিকে বাংলা বাঁচাওর রব, মার্কেট প্রেসারে বাংলা হারিয়ে যাচ্ছে, আমাদের সময়ে সিনিয়র ক্যামব্রিজ পাস করা ছেলেরা আইআইটি খড়গপুরে রওয়াবে থাকত l আমার মনে আছে রঞ্জন আমার সহপাঠী যে ক্যালকাটা বয়েজ থেকে পাস করেছিল সে সরত, বঙ্কিমের নাম শোনেনি l সিনিয়ররা ওকে রাগিংয়ে জিগ্যেস করেছিল ওকি সপ্ন ইংরেজি তে দেখে l এখন শুনলাম ওই সব স্কুলের ছেলে মেয়েরা হিন্দি তে কথা বলে l
আমাদের কলেজের সময় 15% ইংরেজি ছবির কালেকশন কলকাতা থেকে হত সর্ব ভারতীয় স্তরে কিন্ত এখন 5% ও হয় না l ইংলিশ মিডিয়াম স্কুল বাড়লে কি হবে ছেলে মেয়েরা হিন্দি ফিলমে ভিড় করে l
এইত সেদিন অস্কার জেতা Oppenheimer দেখতে গেলাম, বিকেলের শো হল অর্ধেক ভরা, দু সপ্তাহ টেকে নি l
এই রকম হাঁটতে হাঁটতে আমার বলতে গেলে কি জীবন দর্শন হয়ে যায় l
আজকালের কমান discussion কত স্কোয়ার ফুট ফ্ল্যাট আর কত bhk আর ক কোটি দাম l হ্যাঁ বাঙালি দের কথা বলছি l
আমার ছোট বেলা কেটেছে দিল্লিতে গভর্মেন্ট কোয়ার্টারে, সবাইর বাড়ি এক সাইজ, আবার চাকরি র জীবন কেটেছ ইন্ডিয়ান অইল আর ভেলে, সেই আবার কোম্পানির দেওয়া বাড়ী rank অনুযায়ী সাইজ, কারো কিছু বলার নেই l রিটায়ারমেন্ট এমন সময় করি যে
ঐ ফ্ল্যাট সাইজের তেমন চাপ ছিল না ,লোক্যালটির ওপর জোর , মেট্রো কত কাছে, অবশ্য দোকান পত্র ত আছেই l
এই তো সেদিন হাঁটতে হাঁটতে শুনলাম এক বাঙ্গালী ভদ্রলোক কারুকে বলছেন সাড়ে চার কোটি ফ্ল্যাটের দাম বলছিলো ইত্যাদি l ভাবা যায় যেখানে কিছু লোক লক্ষির ভান্ডারে দিন চালাচ্ছে অথবা 100 দিনের কাজের রোজকার, সেখানে এই রকম আকাশ ছোঁয়া দাম !
আগে আমার ভাল লাগতো লেখা পড়া জানা বাঙালির সঙ্গে আলোচনা করতে কিন্তু বই পড়া বাঙ্গালী উধাও হয়ে গেছে ঐ কোটি টাকার লেনদেন করতে করতে l
Sapient বইটা পড়ার পর ভাবলাম কারো সংগে একটু আলোচনা করি, কিন্তু কোথায় সে  ?
অগত্যা আমার জুনিয়র ভোপালে থাকে rawat কে ফোন লাগলাম, সে বইটা পড়েছে তা ছাড়া কিছু আরও বইয়ের হদিস দিল l
এখন Murakami র বই পড়ছি আর বইটার সম্বন্ধে Facebook এ এক আলোচনা চক্র যেটার আমি সদস্য আলোচনা করছি l এই চক্রের বেশির ভাগ সদস্য মহিলা আর তারা ভারতের সব state এ ছড়ানো l
এটা সোসিয়াল মিডিয়ার একটা পজিটিভ দিক l
ঐ সাড়ে চার কোটির ভদ্রলোকের কোটি কোটি গুণতে দিন চলে যাবে, কিন্তু বেস কিছু বাঙালির মজ্জায় ঢুকে গেছে ক কোটির ফ্ল্যাট, কত bhk, সুইমিং পুল আছে ইত্যাদি l যেন বলতে চাইছে দেখো আমি কত ভাল আছি, অবশ্য এদের সংখ্যা অত্যন্ত নগণ্য, এখনও 80 কোটি মানুষ কে সরকার ফ্রী রেশন আর আয়ুষ্মান স্বাস্থ্য যোজনা দেয় l
আবার চখে পড়ে কিছু লোক জোরে জোরে হাসছে, লাফিং ক্লাব, এবার যদি আপনি ঐ ক্লাবের সদস্যদের পাস দিয়ে যান ত দেখবেন ব্যাজার মুখে তাকিয়ে আছে, ঐ জোরে জোরে হাঁসি সব  ভিতরের হাঁসি শেষ করে দিয়েছে l
যেমন একজন ফিলোসফার বলেছেন যে আমরা সবাই একটা মুখোশ পরে ঘুরি এবং বুঝতে পারি না কখন ঐ মুখোশের আড়ালে নিজের সত্তা কে হারিয়ে ফেলেছি!

1 comment:

Shovabazar amit said...

Pertinent observation